ডিজেলের দাম পেট্রোলের দাম কেরোসিনের দাম

ডিজেলর দাম কত পেট্রোলের দাম কত অকটেলের দাম কত কেরাসিনের দাম কত

আজ থেকে ডিজেলের দাম, পেট্রোলের দাম এবং অকটেলের দাম বিশ্ব বাজারের সাথে সমন্বয় করে এসব জ্বালানীর দাম বাড়ানো হয়েছে। কোন জ্বালানি কত টাকা দাম সেটা জানবো এখন।

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী দেশগুলির মধ্যে একটি, তাহলে কেন পেট্রলের দাম সর্বকালের উচ্চতায় বেড়েছে এবং তেলের দাম সম্প্রতি 2008 সাল থেকে তাদের সর্বোচ্চ স্তরে পৌঁছেছে

জসউইক ব্যাখ্যা করেছেন যে কয়েকটি প্রধান বেঞ্চমার্কের উপর ভিত্তি করে বাজারগুলি একত্রে চলে যা বিভিন্ন ধরণের এবং মিশ্রণ সহ একাধিক গ্রেডের অপরিশোধিত তেলের মূল্য নির্ধারণ করে। জসউইকের মতে তিনটি প্রধান মাপকাঠি রয়েছে—ডেটেড ব্রেন্ট অপরিশোধিত তেলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ, পেট্রোলের জন্য নিউ ইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জ (NYMEX) এবং ডিজেলের জন্য ইন্টারকন্টিনেন্টাল এক্সচেঞ্জ ( ICE ) মূল্য।

আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউট (API) অনুসারে পাম্পে পেট্রলের দামকে প্রভাবিত করার প্রধান কারণগুলি হল বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দাম (61 শতাংশ), পরিশোধন খরচ (14 শতাংশ), বিতরণ ও বিপণন খরচ (11 শতাংশ) এবং ফেডারেল এবং রাষ্ট্রীয় কর (14 শতাংশ)।

কেন বাড়ছে অপরিশোধিত তেলের দাম?

অপরিশোধিত তেলের দাম বাড়তে থাকে। Goldman Sachs এখন ভবিষ্যদ্বাণী করেছে যে আগামী কয়েক মাসে তেলের দাম ব্যারেল প্রতি 140 ডলারে ছুঁয়ে যাবে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি আরও তীব্র হয়েছে। ইইউতে রাশিয়ার তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। এই নিষেধাজ্ঞাগুলি 2022 সালের শেষ নাগাদ ইউরোপীয় ইউনিয়নে রাশিয়ান তেল আমদানির প্রায় 90% বন্ধ করে দেবে৷ এই নিষেধাজ্ঞাগুলি কেবলমাত্র সমুদ্রপথে ইউরোপীয় ইউনিয়নে আমদানি করা তেলকে কভার করবে৷ এটি পাইপলাইন রুটের মাধ্যমে ইইউতে আসা তেলকে কভার করে না।

এই নিষেধাজ্ঞা কার্যকরভাবে বিশ্বব্যাপী অপরিশোধিত তেল সরবরাহকে সীমাবদ্ধ করে। সরবরাহে এই কার্যকর হ্রাসের সাথে, অপরিশোধিত তেলের দাম আরও বাড়তে চলেছে। তবে অপরিশোধিত তেলের দাম বাড়ার একমাত্র কারণ নয়। আরও গুরুত্বপূর্ণ কারণ হল যে দুই বছরের কোভিড-প্ররোচিত লকডাউন এবং বিধিনিষেধের সময়, পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশগুলির সংস্থা (OPEC) তার তেলের উৎপাদন এবং সরবরাহ কমিয়ে দিয়েছে। এখন যখন তেলের চাহিদা প্রাক-কোভিড স্তরে ফিরে এসেছে, ওপেক প্রি-কোভিড স্তরে উত্পাদন এবং সরবরাহ বাড়াচ্ছে না। এটি বলেছে যে এটি উত্পাদন বৃদ্ধি করবে এবং কেবলমাত্র ধীরে ধীরে প্রাক-কোভিড স্তরে সরবরাহ করবে। বিগত দুই বছরে পরিশোধন ক্ষমতা সম্প্রসারণেও বিনিয়োগ কমেছে। যানবাহনে পেট্রোল, পেট্রোল বা ডিজেল হিসাবে ব্যবহার করার আগে অপরিশোধিত তেলকে পরিশোধন করতে হবে। পরিশোধন ক্ষমতার এই ঘাটতিও মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের অনেক জায়গায় অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণ হচ্ছে। যে দেশগুলি রাশিয়ার সাথে তেল কেনার জন্য চুক্তি করে তারা নিজেদের জন্য কম দাম পেতে সক্ষম হবে। ইউরাল বেঞ্চমার্ক নামে পরিচিত রাশিয়ান তেলের দাম ব্রেন্ট ক্রুড অয়েল বা ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট তেলের দামের চেয়ে অনেক কম। ইউরাল বেঞ্চমার্ক বর্তমানে ব্রেন্ট ক্রুডের চেয়ে ব্যারেল প্রতি $ 34 কম ট্রেড করছে। সুতরাং যদি ব্রেন্ট ক্রুডের বর্তমান মূল্য ব্যারেল প্রতি 120 ডলারের কাছাকাছি হয়, রাশিয়ান তেল ব্যারেল প্রতি প্রায় 86 ডলারে আসছে। রাশিয়ার উপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে ক্রয়কৃত তেলের মূল্য ডলারে পরিশোধ করা যাবে না। সুতরাং এই রাশিয়ান তেলের জন্য অর্থ প্রদান করতে হবে রাশিয়ান মুদ্রায় বা অন্য কোনো উপায়ে। ভারত হল একটি প্রধান দেশ যেটি সস্তা রাশিয়ান তেলের সুবিধা নিচ্ছে, চারিদিকে ক্রমবর্ধমান দামের মধ্যে।

ডিজেলের দাম, পেট্রোল, অকটেলের দাম।

জ্বালানি নামদাম
অকটেন১১৪ টাকা
ডিজেল১৪০ টাকা
পেট্রোল১৩৫ টাকা
কেরোসিন১১৪ টাকা
জ্বালানি তেলের দাম

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব কীভাবে মার্কিন তেলের দামকে প্রভাবিত করছে?

8 মার্চ, রাষ্ট্রপতি জো বাইডেন ইউক্রেনে মস্কোর আক্রমণের প্রতিক্রিয়া হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ান তেল, তরল প্রাকৃতিক গ্যাস এবং কয়লা আমদানি নিষিদ্ধ করেছিলেন। রাশিয়া যে কোনও ক্ষেত্রেই মার্কিন যুক্তরাষ্ট্রে অপেক্ষাকৃত ছোট শক্তি সরবরাহকারী ছিল, গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 700,000 ব্যারেল অপরিশোধিত তেল এবং পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য রপ্তানি করেছিল।

মার্কিন মিত্ররাও রাশিয়ার তেল এবং প্রাকৃতিক গ্যাসের আমদানি কমাতে সরে গেছে, যার ফলে সরবরাহের বিকল্প উত্সগুলির জন্য ঝাঁকুনি শুরু হয়েছে যা দামকে উচ্চ রেখেছে। ইউরোপীয় ইউনিয়ন 2022 সালের শেষ নাগাদ রাশিয়ার তেল আমদানি 90 শতাংশ কমাতে সম্মত হওয়ার পরে 31 মে আন্তর্জাতিক তেলের দাম বেড়েছে ।

বিডেন ইউএস স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে তেল ছাড়ার আদেশ দিয়ে বাজারের নিবিড়তা কমানোর চেষ্টা করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে তেল ও গ্যাসের মালিক কে?

মার্কিন যুক্তরাষ্ট্রে তেল এবং গ্যাস সম্পদ সাধারণত ব্যক্তিগতভাবে মালিকানাধীন, বিশ্বের অন্যান্য অংশের মতো সরকার দ্বারা নয়।

তেলের উচ্চ মূল্য এক্সনমোবিল এবং শেভরনের মতো মার্কিন তেল কোম্পানিগুলিকে বাম্পার লাভে সহায়তা করেছে।

তেল এবং গ্যাসের অধিকার ব্যক্তিগত জমির মালিক, কর্পোরেশন, নেটিভ আমেরিকান উপজাতি বা ফেডারেল, রাজ্য বা স্থানীয় সরকারগুলির অন্তর্গত হতে পারে যারা খনিজগুলির অধীনে থাকা জমির মালিক৷

মার্কিন যুক্তরাষ্ট্রে তেল ও গ্যাস শিল্পকে নিয়ন্ত্রণ করে এমন কোনো নির্দিষ্ট সংস্থা বা নীতি নেই তবে ফেডারেল, রাজ্য এবং স্থানীয় সরকার প্রত্যেকেই তেল ও গ্যাস অপারেশনের বিভিন্ন দিক নিয়ন্ত্রণ করে। কে নিয়ন্ত্রণ করে যা বেশিরভাগ জমির মালিকানার উপর নির্ভর করে এবং অঞ্চলটি ফেডারেল প্রবিধান বা রাষ্ট্রীয় আইন দ্বারা আচ্ছাদিত কিনা।

সাধারণভাবে, আমেরিকান জিওসায়েন্সেস ইনস্টিটিউট (এজিআই) এর গবেষণা অনুসারে, বেশিরভাগ ড্রিলিং এবং উত্পাদন রাষ্ট্রীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়, যখন ফেডারেল প্রবিধানগুলি বেশিরভাগই জল এবং বায়ুর গুণমান, শ্রমিকদের নিরাপত্তা, এবং নেটিভ আমেরিকান এবং ফেডারেল ভূমিতে অনুসন্ধান এবং উ রক্ষা করে।

কিভাবে অপরিশোধিত তেলের দাম নির্ধারণ করা হয়?

বিশ্ববাজারে তেলের দাম নির্ধারণ করা হয়। তেল বিশ্বব্যাপী ব্যবসা করা হয় এবং জাহাজ, পাইপলাইন বা বার্জের মাধ্যমে সহজেই এক বাজার থেকে অন্য বাজারে যেতে পারে। ফলস্বরূপ, সরবরাহ/চাহিদার ভারসাম্য বিশ্বজুড়ে অপরিশোধিত তেলের মূল্য নির্ধারণ করে।
সেই বাজারে অপরিশোধিত তেল পরিবহনের খরচ এবং বিভিন্ন ধরনের তেলের মধ্যে মানের পার্থক্য প্রতিফলিত করার জন্য বিশ্বব্যাপী দামগুলি পরিবর্তিত হয়।

অপরিশোধিত তেলের জন্য স্পট মার্কেট বনাম ফিউচার মার্কেট

স্পট মার্কেটে নগদে তেল ক্রয়-বিক্রয় করা হয় এবং অবিলম্বে সরবরাহ করা হয়।

লেনদেন করা তেলের প্রকৃত ব্যারেলগুলি ছাড়াও, একটি দ্বিতীয় বাজার রয়েছে – ফিউচার মার্কেট – যা “কাগজ” ব্যারেলে ব্যবসা করে। এটি সহজভাবে নির্দেশ করে যে তেলের অনুভূত আর্থিক মূল্যের উপর ভিত্তি করে “কাগজ”-এ তেল কেনাবেচা করা হয় এবং সাধারণত পণ্যের শারীরিক বিনিময় হয় না। তেলের জন্য কাগজের চুক্তিগুলি আগামী মাসগুলিতে বা এমনকি বছরের মধ্যে প্রত্যাশিত বাজারের অবস্থার উপর ভিত্তি করে কেনা এবং বিক্রি করা হয়।

ফিউচার মার্কেটে দুই ধরনের ক্রেতা ও বিক্রেতা রয়েছে:

  1. প্রকৃত উৎপাদক বা অপরিশোধিত তেলের ব্যবহারকারী (যেমন শোধনাগার) এবং যারা প্রকৃত অপরিশোধিত তেলের দখল নেওয়ার কোনো অভিপ্রায় ছাড়াই বিনিয়োগ হিসেবে ফিউচার চুক্তি ক্রয় করেন। প্রথম গোষ্ঠী ফিউচার মার্কেট ব্যবহার করে নিজেদেরকে দামের অস্থিরতা থেকে রক্ষা করার জন্য খরচ মেটাতে এবং ভবিষ্যতের তেল উৎপাদন থেকে লাভের নিশ্চয়তা দিতে রাজস্ব বন্ধ করে। তেল কেনার খরচ লক করার জন্য শোধনাগারগুলি ফিউচার চুক্তি ক্রয় করে।
  2. দ্বিতীয় গ্রুপ (বিনিয়োগকারীরা যারা তেল উৎপাদন বা ব্যবহার করে না) বিনিয়োগের উদ্দেশ্যে তেলের ফিউচার চুক্তি ক্রয় করে এবং ভবিষ্যতে দাম বাড়বে বা কমবে কিনা তা সঠিকভাবে অনুমান করে অর্থ উপার্জন করতে পারে।

মিডিয়া প্রায়শই তেলের বর্তমান মূল্যের প্রতিনিধি হিসাবে নিকটতম মাসে ফিউচার বাজার মূল্য উদ্ধৃত করে। তেলের বর্তমান স্পট মূল্য ফিউচার বাজার মূল্যের দ্বারা প্রভাবিত হয় কারণ ফিউচার মূল্য বাজারের সমষ্টিগত দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে, একটি নির্দিষ্ট সময়ে, যেখানে দামগুলি প্রধান হতে পারে।

অপরিশোধিত তেলের দাম

2022

2021

2020

Read More:

(New System) বিকাশ পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে ফিরিয়ে আনবো (bkash forget password) how to change bkash pin

পেট্রো ডলার কি? কিভাবে এলো এই পেট্রো ডলার – petro dollar in bangla

Leave a Comment

Your email address will not be published.