কিওয়ার্ড রিসার্চ টুল

কিওয়ার্ড রিসার্চ কি | কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

কিওয়ার্ড রিসার্চ কি?

কিওয়ার্ড রিসার্চ হলো : সার্চ ইঞ্জিনের জন্য এমন কিছু শব্দ বাচাই করা যা সার্চের মাধ্যমে মানুষ খুজে থাকে সার্চ ইঞ্জিনে। এবং এই সব ওয়ার্ড বা শব্দ একজন ওয়েবসাইট ওউনার খুজে বের করা ও তার টার্গেট করা শব্দ কে খুজে বের করার নামই হলো কিওয়ার্ড রিসার্চ।

কিওয়ার্ড শব্দের অর্থ কি?

Keyword Research এর মধ্যে “Keyword” শব্দ পাই। এবং এই শব্দের মধ্যে “Key” একটি শব্দ যার অর্থ হলো : চাবি, মূল, প্রধান,  মূখ্য,। এবং ” word” শব্দের অর্থ হলো : শব্দ।

অর্থ্যাৎ, Keyword অর্থ হলো প্রধান শব্দ।এবার যদি কিওয়ার্ড শব্দের সঙ্গা দেই তাহলে এটা এমন হবে যে। কিওয়ার্ড হলো এমন একটি শব্দ যা একটি বড় কথা/বাক্যের মধ্যে মূল শব্দ।

কিওয়ার্ড বা কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ?

ধরেন, একজন লোক মাছ বিক্রি করবে। সে গলি গলি হেটে মাছ বিক্রি করে।  তো,  তাকে কেউ এটা বলে না যে “এই মাছ ওয়ালা ভাই এদিকে আসো”। বরং সবাই তাকে জাস্ট “এই মাছ” কিংবা ‘মাছ’ বলেই ডাকলে সে ঐ ডাকে সাড়া দেয়।

এক্ষেত্রে যদি ঐ মাছ ওয়ালা না জানে যে,  ‘মাছ’ বলে ডাক যে দিছে। ঐ ব্যাক্তি তাকেই সম্বোধন করছে তাহলে সে মাছ বিক্রি করতে পারবে না। তো, এর জন্য মাছ ওয়ালা প্রথমে এটা বের করে নিবে যে। মানুষ তাকে কি কি নামে ডাকতে পারে। যদি সে এটা না পারে তাহলে ইনকাম করতে পারবেনা। ( কিওয়ার্ড রিসার্চ)

এখন ধরেন,  আপনার একটি ওয়েবসাইট আছে। এবং ওয়েবসাইটে টিশার্ট বিক্রি করেন। এখন যদি আপনি এটা জানেন যে মানুষ কি লিখে সার্চ দিলে আপনার টিশার্ট পাবে।  এবং এখানে উল্লেখ্য যে, একটি ব্যাক্তি যা লিখে সার্চ করবে সেটা আপনার ওয়েবসাইটের সাথে মিলতে হবে

ধরুন আপনি হলুদ টিশার্ট বিক্রি করবেন। এক্ষেত্রে আপনি এমন কিছু কিওয়ার্ড সিলেক্ট করবেন যেন আপনার পণ্যের সাথে মিল থাকে।( কিওয়ার্ড রিসার্চ)তো, আমরা বুঝলাম যে, কিওয়ার্ড এর জন্য গুরুত্বপূর্ণ কারণ আমরা ইতিপূর্বে জেনেছি যে।

মানুষ যখন কোনো সার্চ ইঞ্জিনে কোনো কিছু সার্চ করে তখন সে খুব সর্ট করে কোনো কিছু লিখে। তাই আপনাকেও এমন কিছু শব্দ বাচাই করতে হবে যেন মানুষ সে গুলো খুজে। আর এটা এর জন্য গুরুত্বপূর্ণ যে, যেন আপনার সাইটে থাকা ইনফরমেশন মানুষ ঐ শব্দ দিয়ে সার্চ করে খুজে পায়  আর আপনার সাইটও রেঙ্ক করে।কিওয়ার্ড রিসার্চ

কিওয়ার্ড সিলেকশন – Keyword Selection কি? (কিওয়ার্ড রিসার্চ)

কিওয়ার্ড সিলেকশন হলো এমন একটি পযার্য় যার দ্বারা এটা বুঝায় যে, আমরা আমাদের পছন্দের কিওয়ার্ড বাছাই করার মাধ্যম।Keyword selection করার জন্য বেশ কয়েকটি ধাপ আছে এগুলো এখন আআপনি যে ওয়েবসাইটের জন্য কিওয়ার্ড বাছাই করবেন তার জন্য অবশ্যই আপনি যে। কিওয়ার্ড বাছাই করবেন সেটা ওয়েবসাইটের সাথে মিল থাকতে হবে।লোচনা করা হলো।কিওয়ার্ড রিসার্চ?

১.ওয়েবসাইটের ধরন

আপনি যে ওয়েবসাইটের জন্য কিওয়ার্ড বাছাই করবেন তার জন্য অবশ্যই আপনি যে। কিওয়ার্ড বাছাই করবেন সেটা ওয়েবসাইটের সাথে মিল থাকতে হবে।

২.কম্পিটিটরের/প্রতিদ্বন্ধীর ওয়েবসাইট অবজার্ভ

আপনি যখন কোনো একটি কিওয়ার্ড নিয়ে কাজ করার কথা ভাবেন তখন এই কিওয়ার্ড শুধু মাত্র যে আপনি ব্যবহার করছেন তা না। আপনার মতোই আরো অনেকেই এসব কিওয়ার্ড ব্যবহার করছে। আর তারাই হলো আপনার প্রতিদ্বন্ধী।

এদের কে অনুসরণ করুন। দেখুন,  পড়ুন।  কেন তারা সার্চে এগিয়ে? কেন তারা গুগল বা সার্চ ইঞ্জিনের উপরে।

আমি এখন এমন একটি ওয়েবসাইট দেখাবে যা দিয়ে ব্যাকলিংক এবং কিওয়ার্ড দেখতে পারবেন যে কোনো ওয়েবসাইটের।

৩. Observe Customers/visitors – ভিজিটর এনালাইসিস

কিওয়ার্ড  এনালাইসিস এর অন্যতম একটি ধাপ হলো ভিজিটর এনালাইসিস। যেমন ধরেন একটা প্রোডাক্ট বা একটা পোস্ট লিখছেন এখন এই পোস্টে কারা পড়বে বা আপনার একটি পণ্য কে কিনবে। সে কি রকম শব্দ লিখে সার্চ দিবে। এসব কিছু আপনাকে এনালাইসিস করে কিওয়ার্ড সিলেকশন করতে হবে।

৪ Plural Forms of word – শব্দর বহুবচন রুপ ব্যবহার

যখন কোনো কোনো শব্দ কে কিওয়ার্ড হিসাবে বাচাই করবেন তখন কার প্লুউরাল ফর্ম ব্যবহার করার চেষ্টা করবেন।  কারণ অধিকাংশ মানুষ ই এভাবে সার্চ করে থাকে।

মরে করেন, আপনি একটি কিওয়ার্ড নিছেন : “Best app”এবং এই কিওয়ার্ড টি হলো সিঙ্গুলার। আর একটা জিনিস খেয়াল করলে দেখা যাবে যে বেশির ভাগ সময় আমরা যখন এই কিওায়র্ড টা ব্যবহার করে সার্চ করি কখন সেটা ” Best apps” এরকম হয়।

তাই, একটি শব্দ কে কিওয়ার্ড হিসাবে বাচাই করলে অবশ্যই তার প্লুরাল শব্দ টিকেই ধরে নিবেন।

Synonym – সমার্থক শব্দ

আপনি যখন কিওয়ার্ড সিলেক্ট করতে যাবেন তখন। এমন কিছু শব্দ বাচাই করবেন যে গুলোর  সার্চ ভলিউম আছে।  তো, এক্ষেত্রে আপনি সিননেইম ব্যবহার করতে পারেন। কারণ সবাই একিই ভাষার একিই শব্দ ব্যবহার করেনা।  (বিশেষ করে ইউরোপ, আমেরিকানরা।

আপনি যে ভাবে ইংরেজি ভাষা ব্যবহার করেন তারা হয়তো একটু ভিন্ন ভাবে ব্যবহার করে থাকে। ঐ একিই শব্দ গুলো)। তাই কিওয়ার্ড সিলেকশনের সময় Synonym ব্যবহার করবেন।

যেমন  : ” Fight Game” কিওয়ার্ডের মাসিক সার্চ ভলিউম হলো ২১০০ এবং CPC : 90৳। অন্যদিকে “fight” এর synonym “wrestle “। এবং ” Wrestle Game” এর মাসিক সার্চ ও অনেক ভালো।

৬.International Spelling Standard

আমরা অনেকেই এটা জানি যে, ব্রিটিশ রা একটি শব্দ কে এক ভাবে লিখে। অন্য দিকে আমেরিকান রা একিই শব্দ কে অন্য ভাবে লিখে। যেমন : Colour – Color।

এখানে  colour শব্দ  টি ব্রিটিশ রা ব্যবহার করে এবং color শব্দ টি আমেরিকান রা ব্যবহার করে। তো, যখন কোনো কিওয়ার্ড সিলেকশ করবেন তখন। এই ধরনের শব্দ আসলে অবশ্যই উভয় শব্দ দুটি ব্যবহার করতে হবে।

৭.  Verb + ining

যখন কোনো লম্বা বাক্য কে ছোট করে প্রকাশ করা হয়। এবং কোনো কোনো সময় বড় বড় বাক্য কে এক কথায় বুঝানোর জন্য verb এর সাথে ing যোগ করা হয়

যেমন : আপনি গুগলে ping সাইট খুতেছেন।  যদি আপনি এভাবে লিখেন যে  “all website that can be ping ” এই টা লিখলেন। তো এটা কে যদি সংক্ষিপ্ত ভাবে লিখতে চান।

দেখবে এটা হবে ” pinging site”  or “pinging website”. এরকম আরো অনেক শব্দ আছে যেটাতে ing ব্যবহার করা হয়। আরেকটি হলো Wrestle না লিখে মানুষ লিখে wrestling।

৭. Familiar Word / Most commonly Used Word

একটি কিওয়ার্ড যখন সিলেকশ করবেন বা তার synonym ব্যবহার করবেন তা অবশ্যই এমন শব্দ হতে হবে যেন সে গুলো মানুষ ব্যবহার করে এমন শব্দ হয়।

Suppose, আমি “Fight” শব্দ টি keyword হিসাবে ব্যবহার করবো। এখন আমি দেখলাম যে “Fight” এর synonym হলো।

challenge, defy, do battle, contest, struggle,  box, come to blows, brawl। এগুলোর মধ্যে যদি আমি synonym হিসেবে কিওয়ার্ড বাচাই করতে হয় তাহলে যে কোনো শব্দ কে ধরে নিলেই হবেনা।  কারণ মানুষ এর মধ্যে দু একটা শব্দ আছে যা তারা সার্চ করে থাকে।

Keywords Research (কিওয়ার্ড রিসার্চ) / Keyword Analysis

কিওয়ার্ড রিসার্চ হলো কিওয়ার্ড নিয়ে রিসার্চ বা এনালাইসিস করা। কোন কিওয়ার্ডের কত টুকু সার্চ ভলিউম। কোন কিওয়ার্ড লাভজনক এবং কোনো কিওয়ার্ড দ্বারা এসইও ভালো হবে। এসব বিষয় কে কিওয়ার্ড রিসার্চ বা এনালাইসিস বলে।

আমরা এতক্ষণ ধরে, শিখছিলাম কিভাবে কিওয়ার্ড সিলেকশন বা কিওয়ার্ড বাচাই করবো।এখন আমরা এই বাছাইকৃত কিওয়ার্ড নিয়ে রিসার্চ করবো। এবং দেখবো যে কোন কিওয়ার্ড ভালো। কোনটিতে  কম্পিটিশন কম এবং কোনটিতে কম্পিটিশন বেশি।

আমরা এতক্ষণ ধরে, শিখছিলাম কিভাবে কিওয়ার্ড সিলেকশন বা কিওয়ার্ড বাচাই করবো।এখন আমরা এই বাছাইকৃত কিওয়ার্ড নিয়ে রিসার্চ করবো। এবং দেখবো যে কোন কিওয়ার্ড ভালো। কোনটিতে  কম্পিটিশন কম এবং কোনটিতে কম্পিটিশন বেশি।

এর জন্য আমরা SEO শব্দ টিকে কিওয়ার্ড হিসেবে ধরে নিলাম। এখন আমরা অনেক গুলো অনলাইন ফ্রি এসইও টুল দ্বারা এই কিওয়ার্ড টি কে এনালাইসিস করে দেখাবো।

Keyword research with Google Keyword Planner – গুগল কিওয়ার্ড প্লানার

গুগল কিওয়ার্ড প্লানার হলো একটি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস।

এই টুলস তারা তখনই ফ্রি দেয় যখন কেউ গুগলের মাধ্যমে এডস রান করে। বা কেউ যখন তার কোম্পানির এডস দিবে গুগলের মাধ্যমে তখন তারা। এই টুলস টা ঐ সব মানুষের জন্য ফ্রিতে তে দেয়।

কিন্তু আপনি ইউটিউবে অনেক টিউটরিয়াল আছে যে গুলো দেখে এটা ফ্রিতে ইউজ করতে পারবেন।তো এই টুলসের মাধ্যমে ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

Step #1

প্রথমে Google keyword planner এর উপরের থেকে Tools & settings এ ক্লিক করবেন।

Step #2

এবার এই ড্রপ ডাউন মেনুতে “PLANNING” অপশন পাবেন।

“PLANNING” অপশনে ক্লিক করলে “keyword Planner” অপশন পাবেন। এখন এখানে ক্লিক করুন

Step #3

যে পেইজে নিয়ে আসবে। এখান থেকে আপনি যে কোনো Keyword লিখে সার্চ করুন।

আমি এখানে SEO লিখে সার্চ দিলাম।

এখানে, seo এর Monthly Search Volume ” 1K-10K”

Competition “Low”

Minimum – Maximum CPC – $0.10-$0.40

এছাড়াও এখানে নিচে দিকে অনেক কিওয়ার্ড আইডিয়া (Keywords Idea) দেওয়া আছে।

কিওয়ার্ড রিসার্চ  টুল

তো, এই হলো কিওয়ার্ড রিসার্চ একটি মোটামুটি ধরনের এডভান্স ট্রেনিং। এবং এসইও নিয়ে আশা করি ভালো একটি ধারণা তৈরী হয়েছে।

আরো পড়ুন

এসইও কি | এসইও কত প্রকার | অফ পেজ এসইও কি | Remarkable change

কিভাবে ব্লগারে টুইটার কার্ড এড করতে হয় | Free

Breadcrumbs issue solve in bangla – ব্রেডক্রাম্বস প্রবলেম কিভাবে টিক করবো

সার্চ দিলে ইউটিউব চ্যানেল আসে না | Practical Result

Leave a Comment

Your email address will not be published.